বাংলাদেশি নতুন ট্রাফিক নিয়ম, জরিমানার তালিকা 2023 এবং পিডিএফ ফাইল ডাউনলোড করুন

বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আপনাকে অবশ্যই বাংলাদেশের ট্রাফিক 2023 আইন গুলো মেনে চলতে হবে। আপনি যদি বাংলাদেশ ট্রাফিক 2023 আইন গুলো না জেনে থাকেন তাহলে ।চিন্তার কোন কারণ নেই আজ আমরা আমাদের ওয়েবসাইটে বাংলাদেশ ট্রাফিক আইন 2023 সম্পর্কে নতুন কিছু আপনাদের তথ্য দিব। যা আপনাকে ট্রাফিক বিভাগের সকল আইন জানতে সাহায্য করবে।

এই নিবন্ধিত পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ট্রাফিকের বিভিন্ন নীতিমালা এবং জরিমানা সম্পর্কে আমরা আমাদের পোস্টে উল্লেখ করে দিব। এছাড়াও ট্রাফিক ভঙ্গ করলে কি কি শাস্তি হতে পারে সে সম্পর্কে আপনাদের বিস্তারিত তথ্য তুলে ধরব। বাংলাদেশ ট্রাফিক আইন 2023 পুনরায় সংশোধিত হওয়ার কারণে অনেক মানুষ এখন দ্বিধা-দ্বন্দ্বে থাকেন। তাই আমাদের ওয়েবসাইটে বাংলাদেশ ট্রাফিক আইন 2023 গেজেটের সবগুলো আইন এবং করণীয় কাজ গুলো আপনাদের সামনে তুলে ধরব।

বাংলাদেশি নতুন ট্রাফিক আইন 2023

গত কয়েক বছর থেকেই বাংলাদেশ সড়ক মারাত্মক এবং প্রাণহানি দুর্ঘটনা দেখা যাচ্ছে। বাচ্চালোক শুরু করে মোটরসাইকেল আরোহী বিভিন্ন যানবাহন দুর্ঘটনার ফাঁদে পড়ে যায়। ফলে তারা বিভিন্ন ট্রাফিক আইন ভঙ্গ করে সেজন্য দুর্ঘটনা দেখা যায়। এই দুর্ঘটনার হার এত বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী সরকার নির্দেশে বাংলাদেশ পুলিশ ট্রাফিক 2023 আইন নতুন চালু করা হয়। লাইনগুলো পর্যায়ক্রমে আমরা নিচে আলোচনা করব।

বাংলাদেশি নতুন ট্রাফিক আইন ২০২১
বাংলাদেশি নতুন ট্রাফিক আইন 2023

বিআরটিসি ট্রাফিক আইন লঙ্ঘন জরিমানার তালিকা

আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই বিআরটিএ ট্রাফিক আইন মেনে চলতে হবে না হলে আপনাকে বিভিন্ন শাস্তিমুলক জরিমানা করা হবে। আপনাকে জেনে ডাকি আগের যে ট্রাফিক আইন জরিমানা ছিল তার থেকে বর্তমান 2023 ট্রাফিক আইনের জরিমানা দ্বিগুণ করা হয়েছে। লাইনগুলোর নিচে দেওয়া হল।

বাংলাদেশি নতুন ট্রাফিক আইন
বাংলাদেশি নতুন ট্রাফিক আইন

বাংলাদেশ নতুন ট্রাফিক বিধিমালা

বাংলাদেশ 2022 ট্রাফিক বিধিমালা গুলো বাংলাদেশ মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক বিভাগ আইন সমস্ত অবলম্বন করছে। আপনি যদি বিথধিবিধানগুলো না জেনে থাকেন তাহলে নিচের পিডিএফ ফাইলটি ডাউনলোড করে বাংলাদেশ মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক বিভাগ সকল নীতিমালা গুলো দেখে নিন।

বিআরটিসি’র অফিসের ঠিকানা

সাধারণত সড়ক পথে গাড়ি লাইসেন্স অথবা বিভিন্ন কাজে বিআরটিএর অফিসে যোগাযোগ করতে হয়। আপনারা যদি বিআরটিএর অফিস ঠিকানা ও মোবাইল নাম্বার না জেনে থাকেন। তাহলে নিচে দেখে নিবেন।

  • বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বিআরটিএ), প্রধান কার্যালয়, বিআরটিএ ভবন, চেয়ারম্যানবাড়ি, নিউ এয়ারপোর্ট রোড, বনানী, Dhakaাকা -1212, বাংলাদেশ।
  • ফোন: + 88-02-55040711
  • ফ্যাক্স: + 88-02-55040712
  • ইমেল: info@brta.gov.bd

আশা করি বাংলাদেশ ট্রাফিক আইন 2021 মূল্যবান কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরে সাহায্য করতে পেরেছি। তাই অবশ্যই আপনারা এই বিধিবিধান মেনে এবং সড়কপথে নিরাপদ ভাবে চলাচল করবেন। ট্রাফিক সংক্রান্ত যে কোন তথ্য জানতে হলে আমাদের নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button