লেবুর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানুন

লেবু

আপনারা যদি লেবুর থেকে মানুষ খেয়ে আসছে। লেবু ফলটি উৎপত্তিস্থল এশিয়া মহাদেশের উৎপন্ন হয়। ফলটি প্রথম উৎপাদিত ভারতের আসাম ও ফলটি প্রথম ব্যবহার করেছিল চীন।

লেবুতে অনেক পুষ্টিকর উপাদান বিদ্যমান রয়েছে। যা মানবদেহের অনেক রোগ-ব্যধি থেকে মুক্ত করে। তাই পৃথিবীর অধিকাংশ দেশের মানুষ লেবু সেবন করে থাকে। লেবু ফলটি মানবদেহের অধিকাংশ অঙ্গ কে সঠিক পুষ্টি প্রদান করে থাকে।

  • লেবুতে কী কী পুষ্টি থাকে? What nutrients do lemons contain?
  • লেবুর সুবিধা কী? What are the benefits of lemon?
  • লেবুর অসুবিধে কী? What is the disadvantage of lemon?
  • লেবু খাওয়ার সঠিক উপায় কী? What is the right way to consume  lemon?

লেবুতে কী কী পুষ্টি থাকে? What nutrients do lemons contain?

লেবুতে সাধারণত অনেক কয়টি উপাদান রয়েছে যাদের মধ্যে হল ভিটামিন, এ ভিটামিন বি ৬, ভিটামিন সি, ভিটামিন ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আয়রন, ফসফরাস, দস্তা, সালফেট, তামা, প্যানটোথেনিক অ্যাসিড, নিয়াসিন থায়ামিন, এছাড়াও অনেক উপাদান রয়েছে লেবুতে। অতএব বুঝতেই পারছেন একটি ফলে কতগুলো উপাদান রয়েছে।

লেবুর সুবিধা কী? What are the benefits of lemon?

মানবদেহের জন্য লেবু অনেক উপকার করে থাকে আমরা জানি। কিন্তু আপনাকে অবশ্যই জানতে হবে লেবু মানব দেহে কি কি ভূমিকা রাখে। আমরা নিচে পর্যায়ক্রমে লেবুর সুবিধা গুলো নিয়ে আলোচনা করব।

1 . লেবু ওজন কমায়: আপনার যদি শরীরে বাড়তি ওজন হয়ে থাকে। সেটি যদি কমাতে চান তাহলে প্রতিদিন লেবু সেবন করুন। আপনাকে শুধু লেবু রস করে অথবা মধুর সাথে মিশিয়ে প্রতিদিন খেতে হবে।

2. লেবু চুল পড়া রোধ: করে মানবদেহে বয়সের সাথে চুল পড়ার সমস্যা দেখা যায়। এক্ষেত্রে আপনি আপনাকে লেবু গ্রহণ করতে হবে। লেবুর ভিতরে যে বীজ থাকে এই বীজগুলো পিসি মাথায় লাগাতে হবে। তাহলে চুল পড়া রোধ হবে এবং নতুন চুল গজাবে।

3. পিম্পলসের উপকার: বিভিন্ন মানুষের সাধারণত পাইলসের সমস্যা থাকে। এক্ষেত্রে আপনাকে চন্দনের পেস্ট করে। সেখানে লেবুর রস যোগ করে আপনার ত্বকে লাগান। পিল প্লেসের দাগ থাকবেনা।

4. রক্তের উচ্চচাপ নিয়ন্ত্রণ: বর্তমান বিশ্বে প্রায় প্রত্যেকটি মানুষের প্রধান সমস্যাটি হল উচ্চ রক্তচাপ। তাই আপনার যদি উচ্চ রক্তচাপ থেকে থাকে তাহলে প্রতিদিন খাবারের সাথে লেবু খেতে হবে।

5. সাদা ও চুলকানি দাগ উপকারিতা:  অনেক মানুষের সাদা বা চুলকানি দাগ থাকে এক্ষেত্রে আপনি
চাইলে লেবুর রস সেই দাগ বা চুলকানিতে লাগিয়ে দিতে পারেন।

লেবুর অসুবিধে কী? What is the disadvantage of lemon?

  • অতিরিক্ত পরিমাণে লেবুর রস খাওয়ার ফলে হজম পদ্ধতিতে বাধা সৃষ্টি হয় এবং পেট খারাপ হয়ে যায়।
  • অতিরিক্ত লেবু খাওয়ার ফলে দাঁত ক্ষয়ের কারণ হয়  দাঁতগুলির উপরের পৃষ্ঠটি দুর্বল হয়ে যায়। লেবু সঠিক পরিমাণে খাওয়া উচিত।
  • মুখের শ্লেষ্মা ঝিল্লি খুব ভঙ্গুর এবং এই ঝিল্লি বেশি লেবু খাওয়ার দ্বারা প্রভাবিত হয়।
  • সঠিক পরিমাণে লেবু না খেলে বুক জ্বালা হতে পারে। লেবুতে এসোফাগাস অ্যাসিড রয়েছে যা অত্যন্ত ক্ষতিকারক।
  • অতিরিক্ত পরিমাণে লেবু খাওয়ার ফলে একজন ব্যক্তিকে হাঁপানির সমস্যা হতে পারে এবং লেবু হাঁপানির  লক্ষণগুলি আরও বাড়তে সহায়তা করে।
  • মাইগ্রেনের রোগে কেবলমাত্র চিকিৎসকের পরামর্শে লেবু গ্রহণ করুন।
  • অতিরিক্ত লেবু খাওয়ার ফলে কিডনিতে প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়, তাই সঠিক পরিমাণে লেবু ব্যবহার করুন।

লেবু খাওয়ার সঠিক উপায় কী? What is the right way to consume  lemon?

  • লেবুর রস সালাদে ব্যবহার করা যেতে পারে।
  • লেবু কেক তৈরিতে ব্যবহার করা যেতে পারে।
  • লেবু মকটেলে ব্যবহার করা যেতে পারে।
  • জলের সাথে মিশিয়ে লেবুর রস ব্যবহার করা যেতে পারে।

সুতরাং আপনারা ইতিমধ্যে জেনে গেছেন লেবুর উপকারিতা-অপকারিতা এবং লেবু সঠিকভাবে কিভাবে খাবেন। সে সম্পর্কে আমরা চেষ্টা করেছি আপনাদের সঠিক ধারণা দেওয়ার জন্য। লেবু সহ অন্যান্য ফলের গুনাগুন জানতে হলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন।

About Info24

আমি সাইফ ইসলাম প্রান্ত। আমি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন ছাত্র। ব্লগিং করতে ভালো লাগে। আমার ওয়েবসাইটে আপনারা সকল প্রকার তথ্য সঠিক ও নির্ভুলভাবে পেয়ে থাকবেন।

View all posts by Info24 →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *