কিভাবে আই এম ই আই (IMEI) নম্বর ব্যবহার করে অফিশিয়াল ফোন চেক করবেন

আপনি কি জানেন কিভাবে আই (IMEI) নাম্বার এর সাহায্যে কিভাবে আনঅফিসিয়াল ফোন চেক করতে হয়? যদি না জেনে থাকেন তাহলে আপনাকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। কারণ আমরা আজকে (IMEI) নাম্বার এর সাহায্যে কিভাবে আনঅফিসিয়াল ফোন চেক করবেন সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা দিব।বর্তমানে বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে সম্প্রতিকালে একটি সিস্টেম চালু হয়েছে। এই সিস্টেমে বাংলাদেশের যেসব আনঅফিসিয়াল ফোন আছে সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। তাই বাজারে অনেক আনঅফিসিয়াল ফোন রয়েছে।

এইগুলো ফোন কিনতে বিরত থাকুন। কারণ এই ফোনগুলো কিছুদিনের মধ্যেই বন্ধ হয়ে যাবে।আনঅফিসিয়াল ফোন বলতে বুঝায় যে ফোনগুলো বাংলাদেশ সরকারের ট্যাগ্স না দিয়ে বাজারে আনা হয়। সেগুলো ফোনকে আনঅফিসিয়াল ফোন বলা হয়। এ জন্য বাংলাদেশ সরকার 2021 সালের জুন মাস থেকে বাজারে যেসব আনঅফিসিয়াল ফোন রয়েছে সেগুলো বন্ধ করে দিয়েছে।

অফিশিয়াল না আনঅফিসিয়াল ফোন যাচাইয়ের জন্য এসএমএস পদ্ধতি

বাজারে বর্তমানে এখন বিভিন্ন আনঅফিসিয়াল ফোন রয়েছে। এগুলো ফোন কিনতে আপনারা অবশ্যই বিরত থাকবেন। কারণ বর্তমানে বাংলাদেশ ডাক টেলিযোগাযোগ মন্ত্রণালয় বিটিআরসি এই ফোন গুলো বন্ধ করে দিয়েছে। শুধুমাত্র অফিশিয়াল ফোন তাদের ডাটাবেজে রয়েছে। তাই তাদের যেসব ফোন ডাটাবেজে রয়েছে এগুলো বাংলাদেশের নেটওয়ার্কে চালু থাকবে। আপনি যদি ফোন কিনেন তাহলে একটি এসএমএস এর মাধ্যমে আপনি যাচাই করতে পারবেন আপনার ফোনটি অফিশিয়াল নাকি আনঅফিসিয়াল। সে প্রক্রিয়াটি নিচে দেওয়া হল দেখে নেবেন।

  • টাইপ করতে হবে KYD <স্পেস> 15 সংখ্যার আইএমইআই নম্বর” লিখে 16002 নম্বরে এসএমএস পাঠিয়ে দিন 

নিজের ফোনের (IMEI) নাম্বের দেখার নিয়ম

মার্কেটে আপনি আপনার ফোনটি কেনার পূর্বে যে ফোনটি আপনি ক্রয় করতে যাচ্ছেন। সে ফোনটির ডায়াল কলে গিয়ে একটি কোড ডায়াল করতে হবে *# 06# এই কোডটি ডায়াল করলে আপনার ফোনের IMEI কোড চলে আসবে। কিংবা আপনি যে ফোনটি ক্রয় করতে যাচ্ছেন তার বক্স পিছনে আইমি কোড দেয়া থাকে। বেশিরভাগ মানুষ অফিসিয়াল এবং আনঅফিসিয়াল ফোনের সম্পর্কে জানেন না। তাই আপনাদের কাছে আমাদের অনুরোধ থাকবে আপনারা অবশ্যই যে ফোনটি নিবেন সে ফোনটির অফিশিয়াল দোকান রয়েছে সেখান থেকে ফোনটি ক্রয় করবেন। আমরা নিচে কিভাবে আইমি কোড যাচাই করবেন তার প্রক্রিয়াটি সংযুক্ত করা হলো।

(IMEI) নম্বর
(IMEI) নম্বর

আশা করি আপনারা এখন আমাদের উপরে তথ্যটি উপর বিশ্লেষণ করে। অবশ্যই অফিশিয়াল ফোন গুলো ক্রয় করবেন। এছাড়া আপনারা যদি আনঅফিসিয়াল ফোন কিনে থাকেন তাহলে বিটিআরসি থেকে রেজিস্ট্রেশন করে ফেলুন। নয়তো আপনার ফোনটি বন্ধ করে দেওয়া হবে। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button