Skip to content
Home » বেস্ট পিজ্জা তৈরি রেসিপি, (Pizza Recipe)

বেস্ট পিজ্জা তৈরি রেসিপি, (Pizza Recipe)

পিজ্জা ডো তৈরি জন্য প্রথমে আমরা নিয়ে নিচ্ছি একটি বোলে কুসুম গরম পানি আধা কাপ তাতে একটা চামচ চিনি মিশিয়ে নিতে হবে!!। তারপর এটাতে এক চা চামচ ইস্ট দিয়ে মিক্সড করে নিতে হবে এবং পানিটি এমন গরম হতে হবে যাতে একটি আপনি আপনার আঙ্গুল পানিতে দিয়ে সহ্য করতে পারে। অর্থাৎ পানিতে খুব বেশি গরমও না আবার ঠান্ডাও না। এবার এটাকে ঢাকনা দিয়ে রেস্টে রাখতে হবে 15 থেকে 20 মিনিট পর্যন্ত। এরমধ্যে ইস্ট একটিভ হয়ে যাবে।

এরপরে পিজ্জা মধ্যে যে চিকেন ব্যবহার করব সেগুলোকে একটু মেরিনেট করে নিতে হবে এর জন্য প্রয়োজন। ১চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, স্বাদমতো লবণ এবং ১/৪টেবিল চা চামচ গোলমরিচ গুঁড়া। এবার এই উপকরণগুলো দিয়ে ভাল ভালভাবে মাংসকে মেরিট করতে হবে। এবং এখানে মাংসগুলো নিতে পারেন হাড় ছাড়া মুরগির বুকের মাংস আধা কাপ।

বন্ধুরা আমি আগে বলে নিচ্ছি পিজ্জাতে টপিক্স ইচ্ছামত ব্যবহার করতে পারে। যেমন আপনারা এইখানে কয়েকটি সসেস এবং কিউব করে পিয়াস কেটে নিতে হবে আর একটি ক্যাপসিকামের অর্ধেকটা এখানে ব্যবহার করতে হবে আর এগুলোকে পাতলা স্লাইস করে কেটে নিতে হবে ।আর এখানে আপনাদের ইচ্ছামত টপিক্স ব্যবহার করতে পারেন

পিজা তৈরির উপকরণ

এরপরে পিজ্জা ডো তৈরি করার জন্য প্রথমে ভিজিয়ে রাখা ইস্ট ১৫-২০ মিনিট হয়ে গেলে ইস্ট একটিভ হয়ে যাবে এবং ফুলে উঠবে।তারপর এর মধ্য দেড় কাপ পরিমাণে নরমাল আটা নিতে হবে। পিজ্জার ডো তৈরি করার জন্য। আর সাথে স্বাদমতো কিছুটা লবণ দিয়ে নিতে হবে। এর পরে ইস্ট ও আটা সব রকম উপকরণ দিয়ে ৪-৫ মিনিট ভালোভাবে মিক্সড করে নিতে হবে। ভালোভাবে মিক্সড করা হয়ে গেলে ১ ঘন্টার জন্যে রেস্টে রেখে দিতে হবে। এবং অবশ্যই টেস্ট রাখার আগে পাত্রে তেল ব্রাশ করে নিতে হবে এবং ড্রর উপরেও তেল দিয়ে ভালোভাবে রেপিং পেপার বা ঢাকনা দিয়ে আটকে ফেলতে হবে। আরো ভালো হবে যদি আপনি পিজ্জা বানানোর ১দিন আগে এমন ভাবে রেস্টে রেখে দেন।

এবার চুলায় একটি পাত্র বসিয়ে নিতে হবে এবং তার মধ্যে সয়াবিন তেল ১ চা চামচ পরিমাণে দিতে হবে তার মধ্যে মেরিট করা চিকেনগুলো দিয়ে দিতে হবে এবং ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে ।৫-৬ মিনিটের মধ্যে চিকেন টা সিদ্ধ হয়ে যাবে ।যেহেতু চিকেন টা অনেক পাতলা করে কাটা।

পিজা বানাতে কি কি লাগে

তারপরে ডু টাকে নিয়ে এসে ভালোভাবে হাত এবং আটা দিয়ে আস্তে আস্তে স্পিড করে নিতে হবে। এবং চারপাশে মোটার রেখে মাঝে একটু পাতলা করে নিতে হবে। এরপরে পিজ্জার ট্রেতে হালকা একটু আটা ছিটিয়ে দিতে হবে এরপরে আস্তে করে পিজ্জার গ্রাসটা আস্তে করে পিজ্জা ট্রেরে উপর রাখতে হবে। রাখা হয়ে গেলে ডো এর উপরে কাটা চামচ দিয়ে হালকা হালকা করে ছিদ্র করে দিতে হবে এরপরে পিজ্জা মোটা সাইড গুলোতে অলিভ অয়েল তেল একটু হালকা করে ব্রাশ করে দিতে হবে যাতে হালকা একটু কালার আসবে। এরপরে পিজ্জা সস দিয়ে দিতে হবে সুন্দরভাবে।এরপরে পিজ্জা সস দেওয়া শেষ হলে চিজ দিয়ে দিতে হবে। চিজ পরিমাণটা আপনার পছন্দমত দিতে পারেন এরপরে চিকেনের পিস গুলা দিয়ে দিতে হবে এরপরে কেটে রাখা পেঁয়াজের রিংগুলো দিয়ে দিতে হবে কেটে রাখা সসেজ এবং ক্যাপসিকাম গুলো সুন্দর মত সাজিয়ে দিতে হবে। টপিক্স তারপরে আপনি চাইলে আবারো চিজ দিয়ে দিতে পারেন ।এর সাজ বাড়ানোর জন্য ব্ল্যাক অলিপস দিয়ে দিতে হবে। সাথে হাফসা চামচের মতো ওরিগেন দিয়ে দিচ্ছি আপনি চাইলে মিক্সড হার্ডও দিতে পারেন।

এরপরে একটি ইলেকট্রিক ওভেনে ১০ মিনিটের জন্য ২৮০ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রায় দিয়ে রাখলে পিজ্জাটা কমপ্লিট হয়ে যাবে যত কম সময়ে সম্ভব পিজ্জা টা তৈরি করে নিতে হবে।তাহলে পিজ্জার টেস্ট টা ভালো থাকবে এবং আপনি চাইলে চুলাতেও তৈরি করতে পারেন প্রথমে একটি স্ট্যান্ডের উপর রেখে প্রথম 20 মিনিট একদম হাই হিট এবং শেষের ১০ মিনিট একবারে লো হিটেই কমপ্লিট করতে হবে। আমার মতে পেজা তৈরীর ক্ষেত্রে প্রপার টেস্ট পেতে ইলেকট্রনিক্স ওভেন ব্যবহার করা উচিত তাহলে প্রোপার টেস্ট পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *