প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা 2023 কবে? সূত্র- DPE.GOV.BD

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রাইমারি অ্যাসিসটেন্ট টিচার নিয়োগ 2023 সম্পর্কে জানতে হলে আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম!! আপনারা যারা প্রাইমারি অ্যাসিস্ট্যান্ট টিচার নিয়োগ সম্পর্কে জানতে আগ্রহী তারা এখনই আমাদের ওয়েবসাইট থেকে যাবতীয় তথ্য গুলি সংগ্রহ করতে পারেন। এমনি একটি সাধারণত 2023 সালের প্রাথমিক শিক্ষা নিয়োগ পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। কিন্তু করোনা সময় পরীক্ষাটি স্থগিত হয়। কিন্তু এখন পরীক্ষাটি অনুষ্ঠিত করার কর্তৃপক্ষ চিন্তাভাবনা করছে।

2023 সার্কুলারে প্রাইমারি অ্যাসিস্ট্যান্ট টিচার নিয়তিতে 34 হাজার 100 পদের বিপরীতে 24 লাখেরও বেশি চাকরিপ্রত্যাশী আবেদন জমা দিয়েছেন। 21 সালের ডিসেম্বর মাসে প্রাথমিক শিক্ষা নিয়োগ পরীক্ষা টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে এ পরীক্ষাটি পিছিয়ে যায়। প্রাথমিক বিদ্যালয় 32700 সহকারী শিক্ষক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মূলত পত্রিকায় দেখা গিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক বলেছিলেন সারা বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয় মোট পদের সংখ্যা 34 হাজার 100 টি পদে সরকারি শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছিল। কিন্তু 24 লাখের বেশি আবেদন করার ফলে সেটি আবার চিন্তাভাবনা করা হয়েছে।

প্রাইমারি  শিক্ষক নিয়োগ পরীক্ষা 2023 কবে?

মূলত প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানানো হয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা টি 2022 সালের মার্চের শেষে অনুষ্ঠিত সম্ভাবনা কথা জানিয়েছেন। স্বয়ং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন গণশিক্ষা অধিদপ্তর অফিশিয়াল ওয়েবসাইটে লিখিত একটি নোটিশ দেওয়া হয়েছে।

  • প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২- এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ.

সহকারী শিক্ষক পদে 32 হাজার 577 টি শুন্য পদে নিয়োগ জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর 2023সালে অক্টোবর মাসে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু এখনো 10000 বিসি সহকারী শিক্ষকের পদ শূন্য পড়ে আছে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ যোগ্যতা

এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আপনি যদি আবেদন করতে চান তাহলে অবশ্যই আপনাকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএ সহজ নাটক বা স্নাতক সম্মান ডিগ্রী অর্জন করতে হবে। এছাড়া মুক্তিযোদ্ধা সন্তান ও শারীরিক প্রতিবন্ধীর ক্ষেত্রে 32 বছর বয়স করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সরকারি ওয়েবসাইট 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার পাস মার্ক কত?

  • আপনারা জানেন যে, ৮০ নম্বরের লিখিত পরীক্ষায় (এমসিকিউ) প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর এবং প্রতিটি ভুল
  • উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।
  • এখানে যেহেতু  কাট মার্কস রয়েছে সেহেতু পরীক্ষায় পাশ কত নম্বরে হবে তা বলা মুশকিল.
  • প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষার মধ্যে কাট মার্কস থাকলে তার নিশ্চয়ই পাশ নম্বর সঠিকভাবে বলা যায় না.
  • তাই পরীক্ষার হলে বেশ ভালো করলেও তাদের কিছু নম্বর কাটা যাবে। তাই কাট মার্কস ৬৫ থেকে ৭০ এর মধ্যে থাকবে।
  • পরীক্ষা যখনই হোক না কেন, দীর্ঘ সময়ের প্রস্তুতি পরীক্ষার্থীদের পড়ালেখার  ভিত্তি মজবুত করে তুলতে  সহায়তা করে.
  • তাই নির্দিষ্ট সময়ের আগে পরীক্ষার প্রস্তুতি যথোপযুক্ত হওয়া বাঞ্ছনীয়.  অনেকে দেখা যায় যে পরীক্ষায় এমসিকিউ প্রশ্নের সঠিকভাবে বৃত্ত ভরাট করতে না পারায় তাদের কাট মার্কস বেশি হয়ে থাকে.

নিয়োগ সংক্রান্ত সকল তথ্য জানতে হলে সবার আগে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা বাংলাদেশের চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তির গুলোর আপডেট তথ্য গুলো আমাদের ওয়েবসাইট দিয়ে থাকি। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ টির সম্পর্কে আরো কিছু জানার থাকলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button