সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি 2023 | Sonali Bank Scholarship – 2023 for SSC and HSC

বাংলাদেশের সরকারি ব্যাংকগুলোর মধ্যে সোনালী ব্যাংক বাংলাদেশ সরকারি ব্যাংকগুলোর মধ্যে অন্যতম একটি ব্যাংক। তুই ব্যাংক থেকে প্রতিবছরে হতদরিদ্র এবং মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হয়। এই বৃত্তির টাকা দিয়ে অনেক মেধাবী গরীব শিক্ষার্থীরা সচ্চলভাবে পড়াশোনা করতে পারে। বাংলাদেশের মন অনেক শিক্ষার্থী আছে যারা হতদরিদ্র পড়াশোনার খরচ চালাতে পারেনা। এবং উচ্চ শিক্ষার জন্য বঞ্চিত হয়ে থাকে। তাদের জন্য মূলত এই শিক্ষাবৃত্তি দিয়ে থাকে।

আজকের আমরা আলোচনা করতে যাচ্ছি সোনালী ব্যাংক বিজ্ঞপ্তি, এবং কিভাবে আপনার আবেদন করবেন। ফলাফল কিভাবে পাবেন। সকল প্রকার তথ্য দিয়ে আপনাদের সাহায্য করবো।

সোনালী ব্যাংক বৃত্তির যোগ্যতা

এ ভিত্তিতে যোগ্যতা হিসেবে এসএসসি এবং এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা সোনালী ব্যাংকে বৃত্তির জন্য আবেদন করার সুযোগ পাবে। কিন্তু অবশ্যই মনে রাখতে হবে সেই শিক্ষার্থী গরীব এবং মেধাবী হতে হবে।

তাছাড়া আবেদনকারীর অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। পরিবারের পিতা বা মাতার 15 হাজার টাকার নিচে হতে হবে। মূলত সোনালী ব্যাংকের এসএসসি বা এইচএসসি সিজিপিএ সীমাবদ্ধতা আছে।

বৃত্তি নাম ছাত্র বিভাগ প্রয়োজনীয় জিপিএ
এসএসসি বৃত্তি 2023 সাধারণ জিপিএ -৫.০০
শারীরিক প্রতিবন্ধী জিপিএ -৩.৫০
এইচএসসি বৃত্তি 2023 সাধারণ জিপিএ -৫.০০
শারীরিক প্রতিবন্ধী জিপিএ -৩.৫০

ব্যাংক বৃত্তির পরিমাণ

এই ব্যাংকের শিক্ষার্থীরা এককালীন টাকা পেয়ে থাকে। মূলত ব্যাংকটি প্রত্যেক শিক্ষার্থীদের এককালীন 10000 টাকা দিয়ে সাহায্য করে। অর্থাৎ অনেক শিক্ষার্থী আছে যারা বই, কলম ,খাতা কিনতে পারে না তাদের জন্য এই শিক্ষা বৃত্তি দেওয়া হয়।

বৃত্তি আবেদন করার লিংক

আপনি যদি সোনালী ব্যাংকের বৃত্তি অনলাইনে ফরম পূরণ করতে চান তাহলে আপনাদের সুবিধার্থে আমরা সোনালী ব্যাংকের বৃত্তি ওয়েবসাইটের লিংক যুক্ত করেছি। অবশ্যই লিঙ্কটিতে ঢুকেছি প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করুন।

সোনালী ব্যাংক বৃত্তির শর্তাবলী

বাংলাদেশের সোনালী ব্যাংক যে সমস্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে তাদের আবেদনের ক্ষেত্রে কিছু শর্তাবলী নির্ধারণ করেছে. সুতরাং বৃত্তির শর্তাবলী গুলো নিম্নে তুলে ধরা হলো:

  • যে সমস্ত শিক্ষার্থী আর্থিকভাবে দরিদ্র, বঞ্চিত অথচ মেধাবী এবং যাদের পিতা-মাতা আয় ১৫০০০/- টাকার নিচে তারা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন
  • আর যে সমস্ত শিক্ষার্থী অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশালী ও পিতা-মাতার আয় 15000 টাকার ঊর্ধে তারা বৃত্তির জন্য

সোনালী ব্যাংক বৃত্তি বিজ্ঞপ্তি

27 শে ফেব্রুয়ারি সোনালী ব্যাংকের অফিশিয়াল ওয়েবসাইটে শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি দেওয়া হয়। আপনাদের সুবিধার্থে আমরা সোনালী ব্যাংকের শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তিটি নিচে সংযুক্ত করা হলো।

সোনালী ব্যাংক বৃত্তি বিজ্ঞপ্তি
সোনালী ব্যাংক বৃত্তি বিজ্ঞপ্তি

বৃত্তির জন্য চূড়ান্ত ফলাফল

সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন করার পর নির্দিষ্ট সময়ে একটি তারিখে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়। আপনি যদি সিলেট হয়ে যান তাহলে অবশ্যই আপনার মোবাইল নাম্বারে একটি মেসেজ দেওয়া হবে। ক্যামেরা বলব আপনারা সবসময় সোনালী ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ভিজিট করে দেখে নেবেন।

  • www.sonalibank.com.bd

কিভাবে সোনালী ব্যাংক বৃত্তির আবেদন করবেন

  • প্রথমত: আপনাকে সোনালী ব্যাংকের কর্তৃপক্ষের কাছে একটা আবেদন লিখতে হবে.
  • দ্বিতীয়ত: আপনাকে www sonalibank.com.bd ওয়েবসাইটে যেতে হবে.
  • তারপরে আপনার ব্যক্তিগত তথ্য ও শিক্ষাগত তথ্য সহ সকল তথ্য সোনালী ব্যাংকের ওয়েবসাইট অনলাইনে ফরম পূরণ করতে হবে. তবে আপনার সকল তথ্য সত্য বৈধ হতে হবে অন্যথায় আপনার আবেদনটি বাতিল বলে গণ্য হবে.
  • তারপর অনলাইনের আবেদন ফরম টি যথাযথভাবে পূরণ করে এবং মুদ্রণ করে সোনালী ব্যাংকে অফিসে জমা

সোনালী ব্যাংক বৃত্তির জন্য যা যা কাগজপত্র লাগবে

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজ রঙ্গিন 2 কপি ছবি লাগবে
  • সোনালী ব্যাংক কর্তৃক মুদ্রিত আবেদন ফরম অনুলিপি
  • একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর অনুলিপি
  • আবেদনকারীর নাগরিকত্বের সনদপত্র
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনপত্রের অনুলিপি
  • ইউপি চেয়ারম্যান বা সিটি কর্পোরেশন কর্তৃক পিতা-মাতা পায়ের সনদপত্র
  • মুক্তিযোদ্ধার সন্তান হলে ইউপি চেয়ারম্যান বা সিটি কর্পোরেশন কর্তৃক মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত কপি
  • প্রতিবন্ধী হলে প্রতিবন্ধী সনদ পত্রের অনুলিপি

বাংলাদেশের সকল ব্যাংকের বিভিন্ন তথ্যের উপর আমরা আর্টিকেল লিখে থাকি। আপনাদের যদি অন্য কোন ব্যাংকের সম্পর্কে জানতে ইচ্ছা হয়। তাহলে আমাদের ওয়েবসাইটে সার্চ বাটনে ব্যাংকের নাম দিয়ে সার্চ দিয়ে আপনার সার্চকৃত ব্যাংক এর সম্পর্কে জানতে পারবেন। আপনাকে বলে রাখি আমরা সঠিক তথ্যের উপর আর্টিকেল লিখে থাকি। তাই আমাদের ওয়েবসাইটটি সম্পূর্ণ নির্ভরযোগ্য তথ্য দেয়ার প্রতিশ্রুতি রাখে। এতক্ষণ সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button