অ্যামাজন এর মালিক কে | অ্যামাজন কোম্পানির ইতিহাস

অ্যামাজন কি?

অ্যামাজন হলো একটি আমেরিকার ইলেক্ট্রনিক বাণিজ্য কোম্পানি। অ্যামাজন বর্তমানে আমেরিকা সহ বিশ্বের অনেক দেশের বৃহত্তম ইন্টারনেট ভিত্তিক অনলাইন ই-কমার্স ভিত্তিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান কোম্পানি। আমাজনের মাধ্যমে দেশের যে কোন জায়গা থেকে অনলাইনের মাধ্যমে প্রয়োজনীয় জিনিসপত্র অর্ডার করে হোম ডেলিভারি নেওয়া একটি অন্যতম মাধ্যম হলো অ্যামাজন।

অ্যামাজনের ইতিহাস – (History of Amazon):

অ্যামাজন হল একটি অনলাইন ভিত্তিক ই-কমার্স কোম্পানি। বর্তমান যুগে অ্যামাজন ওয়েবসাইট টি বিশ্বের অন্যতম অনলাইন ওয়েবসাইট। যার মাধ্যমে প্রয়োজনীয় জিনিসপত্র অনলাইনে অর্ডার করে খুব সহজে মানুষ সংগ্রহ করে থাকে। অ্যামাজনের প্রচুর পরিমাণে কর্মচারী কাজ করে। তাদের কাজ হলো গ্রাহকের অর্ডার গ্রহণ করে সঠিক নিয়মে সঠিক জিনিসপত্র সময় মত গ্রাহকের নিকটে পৌঁছে দেওয়া।

অ্যামাজন কোম্পানির মালিক কে এবং কোম্পানির ইতিহাস সম্পর্কে জানব

১৯৯৪ সালের ৫ এ জুলাই এই অ্যামাজন কোম্পানি প্রতিষ্ঠা করা হয়।জেফ বেজোস হ্যালো অ্যামাজন কোম্পানির সভাপতি, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চেয়ারম্যান(CEO)। দীর্ঘ ২৭ বছর অ্যামাজন কোম্পানিতে সিইও পদে নিয়োগ ছিল। তারপর ২০২১ সালে জেফ বেজোস সিইও করতে ছেড়ে দিয়ে অ্যামাজন কোম্পানিতে নির্বাহী চেয়ারম্যান পদে নিযুক্ত হন। বর্তমানে আমরা অ্যামাজন কোম্পানিকে যতটা সাফল্য দেখতে পাই ।

অ্যামাজনের সংগ্রাম ও সাফল্য – (Struggles & Achievements of Amazon)

এই সাফল্য অর্জন করতে আমাজন কোম্পানিটিকে যথেষ্ট পরিমাণের সংগ্রাম করতে হয়েছে। কেননা অ্যামাজন কোম্পানিটি ক্রমাগত মানুষের মধ্যে খুব বেশি জনপ্রিয়তা লাভ করতে ছিল। ঠিক সে সময় অন্যান্য আরো বিভিন্ন কোম্পানির থেকে এমন অ্যামাজন কোম্পানির ওপরে মামলা করা হয়েছিল। কিন্তু এত কিছুর পরেও অ্যামাজন থেমে থাকে নি। প্রাণপণ চেষ্টা করার পর তৃতীয় পক্ষ বিক্রির অনুমতি দিয়ে থাকে। এর ফলে অ্যামাজনের কোন প্রকার ক্ষতির সম্মুখীন হতে হয় নি। বর্তমান সময়ে কোম্পানিতে সব থেকে জনপ্রিয়তা লাভ করেছে এবং এই ই-কমার্স অনলাইন কোম্পানিতে ব্যবহারই সংখ্যা আরো ২৫ লক্ষের বেশি বৃদ্ধি পেয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button