2023সালের সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন। তাহলে আমাদের ওয়েবসাইটের আজকের এই পোষ্ট টি আপনার জন্য অতি গুরুত্বপূর্ণ। আজ আমরা 2023 সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করছি। ইতিমধ্যেই বাংলাদেশ সরকারি ছুটির তালিকা প্রকাশিত হয়েছে। এটি সাধারণত 31 অক্টোবর রোজ রবিবার সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সমস্ত সরকারি আধা-সরকারি অফিস, এবং সাহিত্য শাসিত সকল প্রতিষ্ঠান 2023 ক্যালেন্ডার অনুযায়ী ছুটি রান্না করা হয়েছে। 2023 সালে নির্বাচন মিলিয়ে সর্বমোট সাধারণ ছুটি 22 দিন ছুটি থাকবে।

নির্বাহী আদেশে 14 টি ছুটি থাকবে তার মধ্যে 8 দিন কাটাতে পারবে। আমাদের ওয়েবসাইটের প্রত্যেকটি সরকারি, আধা সরকারি ,ও স্বায়ত্তশাসিত, অফিস-আদালতের ছুটির তালিকা পর্যায়ক্রমে সংযুক্ত করছি। এছাড়া এছাড়াও প্রত্যেকটি ধর্মের ধর্মীয় যে ছুটি গুলো রয়েছে সেগুলো আমাদের ওয়েবসাইটে তুলে ধরবো। সুতরাং আমাদের ওয়েবসাইটের পোস্টটি সম্পুর্ণ চোখ রাখুন।

সরকারি আধা সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা 2023

আপনারা জানেন প্রত্যেক বছরে সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও আধা সরকারি প্রতিষ্ঠানগুলো নির্ভায়া দেশে মোট 22 টি ছুটি উপভোগ করতে। তাই এ বছরের তার ব্যতিক্রম হয়নি। 2023 সালে সরকারি এবং আধা সরকারি প্রতিষ্ঠানগুলোর মোট 22 টি ছুটি উপভোগ করতে পারবে।

সরকারি ছুটির তালিকা 2023 বিস্তারিত

আমরা অনেকেই আছেন যারা সরকারি প্রতিষ্ঠানে চাকরি করে থাকেন। 2023 সালে গৃহীত যে ছুটির তালিকা টি দেওয়া হয়েছে।সেটি আপনারা আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারেন। আমাদের আজকের পোস্টটিতে আমরা আপনাদের সুবিধার্থে সাধারণ ছুটি 2023, নির্বাহী ছুটির তালিকা, দুইটি ছুটি আলাদা ভাবে বিভক্ত করে আমাদের ওয়েবসাইটের সংযুক্ত করেছে।

সাধারণ ছুটির তালিকা 20-23

সাধারণ ছুটি বলতে বুঝায় সবার জন্য প্রযোজ্য ছুটি। এক্ষেত্রে 2023 সালের ক্যালেন্ডারে দেখা যায় চৌদ্দটি ছুটি রয়েছে। ছুটিগুলো জনসাধারণ রাত কাটাতে পারবে। সরকারি, আধা সরকারি, সাহিত্য শাসিত ও বেসরকারি, সকল প্রতিষ্ঠান ছুটি কাটাতে পারবে। নিচে পূর্ণাঙ্গ তারিখ এবং ছুটির তালিকা দেয়া হলো।

দিবসের নাম ছুটির তারিখ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ১৭ মার্চ
স্বাধীনতা ও জাতীয় দিবস ২৬ মার্চ
জুমাতুল বিদা ২৯ এপ্রিল
মে দিবস ১ মে
বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) ১৫ মে
ঈদুল আজহা ১০ জুলাই
জাতীয় শোক দিবস ১৫ আগস্ট
জন্মাষ্টমী ১৮ আগস্ট
দুর্গাপূজা (বিজয়া দশমী) ৫ অক্টোবর
 ঈদে মিলাদুন্নবী (সা.) ৯ অক্টোবর
বিজয় দিবস ১৬ ডিসেম্বর
যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)। ২৫ ডিসেম্বর

নির্বাহী আদেশে ছুটির তালিকা ২০২3

প্রত্যেক বছরে ছুটির ক্যালেন্ডার করার সময় নির্বাহী আদেশে কিছু ছুটি প্রযোজ্য করা হয়। এর মধ্যে ধর্মীয় ছবিগুলো বিদ্যমান থাকে। আপনারা যারা নির্বাহী আদেশ ছুটি সম্পর্কে জানেন না তারা এ বছরের ক্যালেন্ডার নিচে ছুটির তালিকা টি দেখে নিন।

দিবসের নাম ছুটির তারিখ
শব-ই-বরাত ১৯ মার্চ
বাংলা নববর্ষ ১৪ এপ্রিল
শবেকদর ২৯ এপ্রিল
ঈদুল ফিতরের আগে ও পরের দুই দিন ২ এবং ৪ মে
ঈদুল আজহার আগে ও পরের ২ দিন ৯ ও ১১ জুলাই
আশুরার দিন ৯ আগস্ট

২০২3 সালের ঐচ্ছিক ছুটির তালিকা (ইসলাম)

প্রতিবছর আমরা যারা ইসলাম ধর্মের অনুসারী। তারা প্রত্যেক বছরে কিছু বিশেষ দিন থাকি। যেহেতু বাংলাদেশ একটি ইসলাম রাষ্ট্র। এজন্য বাংলাদেশ আমাদের মুসলিমদের উৎসব ঈদুল ফিতর, ঈদুল আযহা, শবে মেরাজ, সবার বিশেষ কিছু দিন রয়েছে। তাই এগুলো ছুটি আপনি না জেনে থাকলে নিচে দেখে নিন।

দিবসের নাম ছুটির তারিখ
শবে মেরাজ ১ মার্চ
ঈদুল ফিতরের তৃতীয় দিন ৫ মে
ঈদুল আজহার তৃতীয় দিন ১২ জুলাই
আখেরি চাহার সোম্বা ২১ সেপ্টেম্বর
ফাতেহা-ই-ইয়াজদাহম ৭ নভেম্বর
আখেরি চাহার সোম্বা ২১ সেপ্টেম্বর
ফাতেহা-ই-ইয়াজদাহম ৭ নভেম্বর

২০২3 সালের  ঐচ্ছিক ছুটির তালিকা (হিন্দু)

বাংলাদেশ সব ধর্মের মানুষ বসবাস করে থাকে। তাই প্রতিবছরের যখন ক্যালেন্ডার করা হয় তখন সব ধর্মের মানুষের কথা চিন্তা করেই তাদের ধর্মীয় যেসব উৎসবগুলো রয়েছে। সেগুলোর ছুটি দেয়া হয়। আপনি যদি হিন্দু ধর্মের অনুসারী হয়ে থাকেন তাহলে নিচের আপনাদের জন্য আপনাদের ধর্মীয় উৎসবের ছুটির তালিকা প্রকাশ করা হলো।

দিবসের নাম ছুটির তারিখ
সরস্বতী পূজা ৫ ফেব্রুয়ারি
শিবরাত্রি ব্রত ১ মার্চ
দোলযাত্রা ১৮ মার্চ
হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব ৩০ মার্চ
মহালয়া ২৫ সেপ্টেম্বর
দুর্গাপূজা (নবমী) ৪ অক্টোবর
লক্ষ্মীপূজা ৯ অক্টোবর
শ্যামাপূজা ২৪ অক্টোবর

2023 সালের ঐচ্ছিক ছুটির তালিকা (খ্রিস্টান ধর্ম)

এ বছরে খ্রিস্টান ধর্মের অনুসারী যারা আছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে নিচে জেনে নিতে পারেন আপনাদের ধর্মীয় উৎসবের ছুটির তালিকা টি।

দিবসের নাম ছুটির তারিখ
ইংরেজি নববর্ষ ১ জানুয়ারি
ভস্ম বুধবার ২ মার্চ
পূণ্য বৃহস্পতিবার ১৪ এপ্রিল
পূণ্য শুক্রবার ১৫ এপ্রিল
পূণ্য শনিবার ১৬ এপ্রিল
ইস্টার সানডে ১৭ এপ্রিল
: যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) ২৪ ও ২৬ ডিসেম্বর

2023 সালের ঐচ্ছিক ছুটির তালিকা (বৌদ্ধ ধর্ম)

আপনারা হয়তো জানেন প্রতিবছর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ক্যালেন্ডার প্রকাশিত হয়। তাই যারা বৌদ্ধ ধর্মের অনুসারী আছেন তাদের জন্য এ বছরে পাঁচ দিনের ছুটি প্রযোজ্য করা হয়েছে। তাই আপনারা যারা এখনো জানেন না তারা আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন।

দিবসের নাম ছুটির তারিখ
মাঘী পূর্ণিমা ১৬ ফেব্রুয়ারি
চৈত্রসংক্রান্তি ১৩ এপ্রিল
আষাঢ়ি পূর্ণিমা ১২ জুলাই
মধু পূর্ণিমা ৯ সেপ্টেম্বর
প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা) ৯ অক্টোবর

সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠানের ছুটির বিজ্ঞপ্তি 2023

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত প্রতি বছরের ক্যালেন্ডার অনুযায়ী 2023 সালের ক্যালেন্ডার জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশিত হয়েছে। তাই আপনারা যারা এখনো জানেন না তারা আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন। এই ছুটির তালিকা টি আপনি চাইলেও ডাউনলোড করে নিতে পারেন।

ছুটির বিজ্ঞপ্তি ২০২২

ছুটির বিজ্ঞপ্তি ২০২২
ছুটির বিজ্ঞপ্তি ২০২২

আশা করি আমাদের ওয়েবসাইটে আজকের এই গুরুত্বপূর্ণ পোষ্টটি সম্পর্কে আপনাদের জানাতে পেরে ভাল লাগছে। যেকোনো কোন কিছু তথ্য জানতে চাইলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button