আনঅফিসিয়াল ফোন যাচাই ও নিবন্ধন করার নিয়ম

প্রিয় বন্ধুরা আপনারা ইতিমধ্যে সবাই জেনে গেছেন বাংলাদেশে যেসব আনঅফিসিয়াল ফোন রয়েছে। সকল আনঅফিসিয়াল ফোন জুলাই মাসের 1 তারিখ থেকে সরকার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তাই আপনারা যারা আনঅফিসিয়াল ফোন ব্যবহার করে থাকেন। দ্রুত সময়ের মধ্যে ফোনগুলি নিবন্ধিত করে করে নিন। আজকের আর্টিকেলটি আপনাদের জন্য গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। কারণ আজকে আমরা আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা আনঅফিসিয়াল ফোন গুলো নিবন্ধিত হতে পারে।

এজন্য আপনাকে কিছু নিয়ম পালন করতে হবে বিটিআরসির অনুচ্ছেদ অনুযায়ী। বিটিআরসি যে নিয়ম দিয়েছে তার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তাহলে আপনার আনঅফিসিয়াল ফোন কি রেজিস্টার হয়ে যাবে।

নিয়ম

  • neir.btrc.gov.bd এ প্রবেশ করুন
  • এরপর ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার এর ওয়েবসাইটে একাউন্ট খুলতে Register/নিবন্ধন করুন বাটনে ক্লিক করুন
  • এরপর সঠিকভাবে আপনার নাম, মোবাইল নাম্বার প্রদর্শিত বক্সে লিখুন
  • একাউন্টের জন্য একটি পাসওয়ার্ড প্রদান করুন
  • ক্যাপচা পূরণ করুন
  • এরপর আপনার প্রদত্ত নাম্বারে একটি ওটিপি আসবে, সেটি প্রদান করুন
  • ক্যাপচা প্রদান করে একাউন্ট রেজিস্ট্রেশন প্রসেস সম্পন্ন করুন

কিভাবে আনঅফিসিয়াল ফোন নিবন্ধন করবেন

আনঅফিসিয়াল ফোন বলতে বুঝায় অবৈধ ফোন অর্থাৎ সরকারকে ট্যাক্স না দিয়ে যেসব ফোন দেশে আনা হয় সেগুলো কে আনঅফিসিয়াল ফোন বলা হয়। এক্ষেত্রে সরকারের প্রতিবছরে অনেক টাকা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তাই এই কালোবাজারি বন্ধ করার জন্য বিটিআরসি ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করতে পারবেন। নিচে দেখে নিন কিভাবে আনঅফিসিয়াল ফোন টি বিশ্লেষণ করবেন।

  • বিটিআরসি-এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে. আর ওয়েবসাইট লিঙ্ক :https//:neir.btrc.gov.bd.
বিটিআরসি

উপরোক্ত যে লিংকটি আমরা দিয়েছি সেটি মূলত বিটিআরসির আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করার লিংক। তাই প্রথমে আপনাকে একটি অ্যাকাউন্ট নিবন্ধিত করতে হবে। যখন আপনি অ্যাকাউন্টটি নিবন্ধিত করবেন। তখন পরবর্তীতে পেজ আপনাকে দেয়া হবে।

বিটিআরসি
বিটিআরসি

পরবর্তী পেজে আপনাকে অবশ্যই আপনার ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিলে লগইন করলে উপরের এরকম ছবি আপনি পাবেন। তারপর বাম দিকে এসে একটি নিবন্ধ লেখা রয়েছে সেখানে (IME) আইএমই নাম্বার যাচাই করতে হবে। আপনার যদি (IME) নাম্বার না জানা থাকে তাহলে *#06#এই কোডের ফোনে ডায়াল করলে আপনার আইমি নাম্বার চলে আসবে।

বিটিআরসি
বিটিআরসি

পরবর্তীতে আপনাকে আরো একটি পেজ দেওয়া হবে সেখানে আপনার IME নাম্বারটি সংযুক্ত করুন। আরো সংশ্লিষ্ট তথ্য দিয়ে ছবি সহ সিলেট অপশনে পাশের সাবমিট অপশন টি ক্লিক করুন। এরপর বিটিআরসি আপনার ফোনের মোবাইল এসএমএস আপনাকে জানিয়ে দেবে আপনার ফোনটি রেজিস্ট্রেশন হয়েছে।

সুতরাং আপনারা বুঝতে পারছেন বর্তমানে বাংলাদেশে অবৈধ ফোন আনঅফিসিয়াল ফোন বন্ধ করার জন্য সরকার অনেকটাই তৎপর। আমাদের আপনাদের কাছে সাজেশন থাকবে আপনারা বাজারে অফিশিয়াল ফোন কিনবেন। এবং অন্যকে দের সচেতন করবেন। আর আপনার আশেপাশে যদি কারো আনঅফিসিয়াল ফোন থেকে থাকে সেটি কেউ নিবন্ধিত করতে বলবেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাদেরকে ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button